Importing Products from China 101

2
121

পাঠ (১) – কি নিয়ে কাজ করবো?

আসসালামু আলাইকুম সবাইকে। যারা আমার সাথে ইতিমধ্যে পরিচিত নয়, তাদের জন্য বলছি, আমি সাঈদ মাহমুদ, আছি Ali2BD এবং MoveOn এর সাথে দীর্ঘ ২বছর ধরে। Ali2BD এবং MoveOn উভয় Import related platform তবে Ali2BD খুচরা প্রোডাক্ট নিয়ে কাজ করে থাকে এবং MoveOn কাজ করে থাকে হোলসেল অথবা বাল্ক এমাউন্ট নিয়ে।

এবার আসি আজকের মূল আলোচনায়। প্রথমত আমি কোনভাবেই দাবী করছি না আমি ইম্পোর্টের খুটিনাটি সব জানি অথবা আমার কাউকে এই ব্যাপারে উপদেশ দেওয়া মানায়। আমি শুধুমাত্র আমার কর্মস্থলে কাজ করে এবং এতদিন আমার Mentor (Mohibbullah Shafi, CEO – Ali2BD and MD – MoveOn) এর সাথে থেকে যা যা শিখেছি তা শেয়ার করতে চাই নতুন এবং পুরাতন ব্যবসায়ী ভাই এবং বোনদের সাথে।

আজকের বিষয় খুবই সহজ। “ব্যবসা করতে চাই চাইনিজ প্রোডাক্ট নিয়ে কিন্তু কি নিয়ে কাজ করবো সেইটাই জানি না” – এক কথায় “Product Selection“. এই প্রশ্নের সবচেয়ে সহজ উত্তর হলো – যে প্রোডাক্টের ব্যাপারে আপনার নিজস্ব জ্ঞান অথবা ধারনা আছে এবং আপনি যে প্রোডাক্ট নিজেই ব্যবহার করেন, অন্যদেরও প্রচুর ব্যবহার করতে দেখছেন নিজের ই সামনে, সে প্রোডাক্ট নিয়ে কাজ করা।

উদাহরন দেই যে এইটা করা সবচেয়ে সেইফ কেন একজন নতুন ব্যবসায়ী হিসেবে। নতুন ব্যবসার ক্ষেত্রে সবচেয়ে কঠিন কাজ থাকে কাস্টমার ধরে আনা। বিক্রি করার মানুষ খুজে পাওয়া। এখন ফেসবুকের মত মাধ্যমের কারনে অনেকে সাহস পায় যে বুস্ট করবো বিক্রি তো হবেই, তবে যদি না হয়? সেক্ষেত্রে প্রথম ক্রেতা আপনার আসলে হবে আপনার ই মোটামুটি পরিচিত মানুষজন। তারাই আবার আপনার থেকে মার্কেটিং করে আপনার নাম প্রচার করবে।

”সাঈদ ভাই, আপনি ব্যবসায় নামলে কোন প্রোডাক্টের ব্যবসা করতেন?” উত্তরটা খুবই সহজ। সাইকেলিং রিলেটেড প্রডাক্টের। কারন আমি নিজে একজন সাইকেলিস্ট এবং আমি একইসাথে প্রচুর সাইকেলিস্ট বন্ধু-বান্ধব আছে। আমি জানি কোন জিনিসগুলো দেশের সাইকেলিস্টের প্রয়োজন হয়, কখন হয়, কেন হয়, দেশে এইগুলোর দাম কেমন, কাদের কাছে গেলে বিক্রি করতে পারবো। এই কারনেই বলছি যে জিনিসে নিজের আগ্রহ আছে এবং নিজের জ্ঞান আছে সে প্রোডাক্ট নিয়েই কাজ করা মনে হয় উচিত হবে।’আমি কোন কিছু নিয়েই আগ্রহী না তবে ব্যবসা তো করতে চাই’ – সেক্ষেত্রে এমন কিছু নিয়ে কাজ করুন, যা সব সময় সব ক্ষেত্রে বিক্রি হবেই, যার কোন চাহিদার কম বেশী নেই। যেমন – জুতা, কসমেটিকস, ছোট খাট অলংকার ইত্যাদি। তবে, এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই দেশে এই মুহুর্তে কোন কোন ট্রেন্ডের প্রোডাক্ট চলছে, তা জানতে হবে। সেটা জানাও খুব কঠিন না। ফেসবুকের কোন একটা গ্রুপে ঢুকে দেখুন কে কোন প্রোডাক্টের জন্য জিজ্ঞেস করছে, কোন প্রোডাক্ট বেশী বিক্রি হচ্ছে। আরো সহজ হলো দেশী ই-কমার্স ওয়েবসাইট গুলো ফলো করা – তারা কি বিক্রি করছে কেমন দামে বিক্রি করছে। প্রোডাক্ট গুলোর ছবি সেইভ করে রাখুন। প্রোডাক্ট পছন্দ করা হয়ে গিয়েছে এখন আপনাকে এইগুলো সস্তা দামে কেনার উপায় খুজে বের করতে হবে যেন দেশে এনে বিক্রি করতে পারেন।

”প্রোডাক্টস পছন্দ করা শেষ হয়ে গিয়েছে, এখন কিনবো কই থেকে?” – এই প্রশ্নের জবাব আগামী পর্বে দেই। একদিনে সবকিছু লিখে ফেললে তো আমার লেখার শখটা একদিনেই মিটে যাবে।

2 COMMENTS

  1. je shokol items kom dhame pai & choyes kori sheygholu fake link hoy 1 shomossha

    computer shobe items pawa jayna keno ??
    kono coupon & commotion pawya jayna keno ???

    ar jhinish ghulo ashte anoke deri keno ???

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here