আলিবাবা বনাম ১৬৮৮

2
3954

সারা বিশ্বে পাইকারী বাজার বলতেই আলিবাবা পরিচিত হয়ে গিয়েছে যুগ হয়ে গেল। কেউ কম খরচে বাল্ক আইটেম কিনতে চাইলেই আলিবাবা তে চলে যায়। অনেকেই মনে করেন আলিবাবাতে তার খরচ হয়ত কম আসতেসে। তবে, সব ক্ষেত্রে ব্যাপারটা সত্য না। তা নিয়েই আজকের আলোচনা।

প্রথমত বলে নেই আলিবাবা এবং ১৬৮৮ উভইয়েই আলিবাবা গ্রুপের কোম্পানী। তাই কোম্পানী হিসেবে কোনটা ভালো বা খারাপ তা নিয়ে বিতর্কের কিছু নেই। সার্ভিস উভয়ের টপনচ। কিন্তু, ব্যাপারটা হচ্ছে ট্রেডিং সিস্টেমের।
আলিবাবা গ্লোবাল ট্রেডিং প্ল্যাটফর্ম। এখানে সারাবিশ্বের সেলার এবং বায়ার আছে। পেমেন্ট করতে হয় ডলারে। ১৬৮৮ ডমেস্টিক চাইনিজ B2B ট্রেডিং প্ল্যাটফর্ম যেখানে শুধুমাত্র চাইনিজ সেলার আছে এবং চাইনিজ বায়ার আছে বলতে গেলে যেহেতু ১৬৮৮ চায়নার বাইরে ডেলিভারি করে না। ১৬৮৮ শুধুমাত্র চায়নার নিজস্ব ব্যবসায়িক পারপাসে বানানো হয়েছিল।
এইবার একটু আসি দুইটার পার্থক্য নিয়ে। শুরু থেকে শুরু করা যাক।

=> আলিবাবা তে আপনি প্রোডাক্টের প্রাইস উপরে যা দেখতেসেন তা দেখে কোন দিন প্রোডাক্ট কিনতে পারবেন না। প্রোডাক্টের প্রাইস বাইরে দেওয়া আছে ১০০ডলার, কিন্তু সত্যি প্রাইস কত জানতে সেলারের সাথে কথা বলতে হবে, তার রিপ্লাইয়ের অপেক্ষা করতে হবে, এবং দেখা যাবে রিপ্লাই যখন দিবে তখন রিপ্লাই দিবে এইটার দাম ২০০ডলার। ওয়েবসাইটে প্রাইস আসলে ভুল দেওয়া আপডেট করা হয় নি। এই পরিস্থিতিতে আপনি কিছু বলতেও পারবেন না। আর আপনি যাচাই ও করতে পারবেন না আসলেও প্রোডাক্টের প্রাইস ২০০ডলার কিনা। কারন বাকী যেসব সেলার দেখতেসেন তাদের প্রাইস কারো দেওয়া ৫০০ডলার কারো আবার ১০ডলার।
১৬৮৮ এ এমন কোন হ্যাসেল নেই। প্রোডাক্টের যা প্রাইস দেওয়া আছে। সেইটাই প্রাইস। নো বারগেনিং নো সমস্যা। What you see is what you get.

২৫৮ টাকার মত আসে চার্জ বা সবকিছু বাদ দিয়ে
1688.com এ সেইম জিনিস সব চার্জ বাদ দিয়ে ১৯৭ টাকা দেখাচ্ছে

=> অর্ডার প্রসেস করাও আলিবাবাতে সময় সাপেক্ষ ব্যাপার। সেলারের অনলাইন থাকা ব্যতীত আপনি কখনও অর্ডার প্রসেস করতে পারবেন না। সেলারের অর্ডার ক্রিয়েট করে দিতে হবে তারপর ই আপনি অর্ডার প্লেস করতে পারবেন।
১৬৮৮ বাকী ৮/১০টা ইকমার্সের মত এই ক্ষেত্রে। প্রোডাক্ট কত পিস নিলে কত খরচ হবে দেওয়া থাকে। এড টু কার্ট। পেমেন্ট অর্ডার কনফার্ম।
=> আলিবাবাতে ২.৯৯% ট্র্যানসেকশন চার্জ লাগে। অর্থ আপনি যদি ১০০০ডলার পে করতে চান আপনাকে অতিরিক্ত ২৯.৯ ডলার পে করতে হবে যা আপনি যদি ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে একদম ই অপচয় একদিক থেকে। তবে, এতে আবার আপনার পেমেন্ট এবং রিফান্ড সিকুউর হয়ে গেল এইটা একটা প্লাস পয়েন্ট।

একটা প্রোডাক্টের শুধু মাত্র আলিবাবা চার্জ ই আসছে ৮০ডলারের মত।

=> আলিবাবা তে প্রোডাক্ট সোর্সিং অনেক কনফিউজিং। কারন তাদের ইমেজ সার্চ তা একুরেট না, আবার কি-ওয়ার্ড লিখে সার্চ করলে অনেক ভুল ভাল আইটেম আসে। ১৬৮৮ এই ব্যাপারে খুব ই তুখর। ইমেজ সার্চ অন পয়েন্ট। কালেকশন অন্তহীন।

১৬৮৮ থেকে তাহলে কেনাকাটা করবেন কিভাবে? https://moveon.com.bd/buy-and-ship এ এসে আপনি কিওয়ার্ড লিখে সার্চ করতে পারেন অথবা ইমেজ সার্চ করতে পারেন যেখানে আপনি ১৬৮৮ এর সার্চ রেজাল্ট ফিল্টার করে নিতে পারবেন। এছাড়া আমাদের ডেডিকেটেড অর্ডার হ্যান্ডলার রা তো আছেন ই, তারা হেল্প করবেন যদি আপনারা আপনাদের প্রি-অর্ডার বিজনেসের প্রোডাক্ট সোর্স করে অর্ডার করতে চান।
তাহলে আলিবাবা কি কোন কাজের না?

না। আলিবাবা অনেক কাজের। তবে, আলিবাবা কোন কাজের তা আপনাকে বুঝতে হবে। আপনি ১০০জোরা জুতা আনবেন বা ৫০টা ব্যাগ বা কসমেটিক্স আনবেন – সেক্ষেত্রে আমি মনে করি আলিবাবা আপনার কাজের না। আপনি আপনার ফ্যক্টরীর মেশিন আনবেন, পানির পাম্প আনবেন, ল্যাপটপ আনবেন – অথবা আপনার আলিবাবা তে একজন সাপ্লাইয়ার আছে যার কাছে আপনার ১০/১২ রকমের যা যা প্রোডাক্ট দরকার সব আছে — সেক্ষেত্রে আলিবাবার থেকে বেটার কিছু হতে পারে না।

যারা ফেসবুক বিজনেস করেন, প্রি-অর্ডার বিজনেস করেন, রেগুলার আইটেম নিয়ে যেমন জুতা ব্যাগ কসমেটিক্স, জুয়েলারী, ইতাদি তাদের জন্য আমাদের মতে ১৬৮৮ বেস্ট।
রেডি স্টক যারা করে তাদের থেকে বেশী দামে প্রোডাক্ট না কিনে নিজেরা সরাসরি হোলসেল দামে ইম্পোর্ট করুন। নিজের ব্যবসাকে বড় করুন।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here